মিনি এবং হারভেস্টার ধান কাটার মেশিনের দাম। বাংলাদেশেন ধান কাটা মেশিনের দাম।

ধান কাটা মেশিনের দাম

ধান কাটার মেশিন ( rice cutting machine ) : কৃষি কাজে প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। বাড়ছে কৃষকদের প্রযুক্তির প্রতি আগ্রহ। বদলে যাচ্ছে সময়, বদলে যাচ্ছে পরিস্থিতি। এক সময়ের কৃষকের মাথার ঘাম পায়ে ফেলার কাজটাও যেনো এখন মেশিনের। এখন কৃষকের কাজ শুধু কমান্ড দেওয়া। জমি আবাদ থেকে শুরু করে ফসল চাষ করে ঘরে তুলা অবধি এখন শুধু প্রযুক্তি। এখন বলা যাবে আমাদের কৃষক, এখন আধুনিক কৃষক। কৃষকের মর্ম বুঝার পর থেকেই দুনিয়া তাদের কাজকে সহজ করার কাজে লেগে পড়েছে।

ধান কাটার মেশিন কেনো ব্যবহার করবেন?

ধান কাটার মেশিন ব্যবহার করার পিছনে এখন অনেক কারণ দেখানো যাবে। আমাদের বাংলাদেশে এখন দিন দিন প্রবাসি বাড়ছে। দেশ থেকে কর্মী কমে যাচ্ছে। দেশের উন্নয়নের সাথে সাথে মানুষ এখন ধান কাটার কাজ তেমন করতে চাচ্ছে না৷ শ্রমিকের ঘাটতি দেখা যায় অনেক জায়গাতে। আর এসব কারণে।  শ্রমিক বাড়া করে কাজ করালে আগের থেকে দিগুণ পারিশ্রমিক দিকে শ্রমিক নিতে হয়। এতে কৃষকের লাভের হার কমে যায়। আর শ্রমিকের বদলে যদি এই মেশিন ব্যবহার করা হলে লাভের হার দিগুণ হয়।

শুধু কি তাই? না! সময়ের প্রয়োজনে, যুগের সাথে মিল রেখে এগিয়ে যেতে চাইলে কৃষি কাজে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। এসব নতুন নতুন যন্ত্র ব্যবহারের ফলে খরচ কমছে এবং উৎপাদনের হারও বেড়েছে অনেক। তাই ধান কাটার মেশিন ব্যবহার করা কৃষকের জন্য মঙ্গলই হবে।

ধান কাটার মেশিন ব্যবহার সহজ নাকি কঠিন?

ধান কাটার মেশিনের বর্তমানে বেশ কিছু ডিজাইন আছে। এখানে মিনি ধান কাটার মেশিন আছে। এবং হারভেস্টার ধান কাটার মেশিন আছে। এগুলো চালানো খুব বেশি কঠিন না। তবে মিনি ধান কাটার মেশিন চালানোটা একটু রিস্কি হতে পারে বয়স্কদের জন্য। মিনি ধান কাটার মেশিন এবং হকরভেস্টার ধান কাটার মেশিন সম্পর্কে পোষ্টের শেষের দিকে ধারণা দেওয়া হয়ছে।

ধান কাটার মেশিনের দাম কতো?

ধান কাটার মেশিন এর দাম নির্ধারণ করা হয় মডেল অনুসারে। একেক মেশিনের দাম একেক রকম। তবে আমাদের বাংলাদেশ যে ধান কাটার মেশিন গুলো পাওয়া যাচ্ছে এগুলোর দাম সর্বনিম্ন ১৫ হাজার টাকা থেকে সর্বচ্চো ৩০ লক্ষ টাকা অবধি হতে পারে। এখানে কিছু মেশিনের দাম এবং সিস্টেমের বিস্তারিত দিয়ে দিবো, আপনার চাহিদা মতো চয়েস করে কিনতে পারবেন।

বাংলাদেশে ধান কাটার মেশিনের দাম (rice cutting machine price in bangladesh):

১) BG430 মডেলের মিনি ধান কাটার মেশিনঃ-

  • BG430 মিনি  ধান কাটার মেশিনের দাম ১৭০০০/- (শতেরো হাজার) টাকা। 
  • কোম্পানিঃ এটা চায়না কম্পানির প্রডাক্ট।
  • ১/প্রতি ঘন্টায় পেট্রোল লাগবে ৫০০ গ্রাম।
  • প্রতি ঘন্টায় কাটা যাবে ১ বিঘা জমির ধান।
  • ইঞ্জিন মডেল 1E40F-5।
  • কাটার ব্লেডের দৈর্ঘ্য ২৫৫ মিলি মিটার।
  • কাটার ব্লেডের প্রস্থ ৪১৫ মিলি মিটার।
  • মেশিনের ওজন ৮ কেজি।
বিশেষ বিবরণঃ ১ লিটার পেট্রোলে চলবে ২ ঘন্টা। এবং ১ বিঘা জমির ধান কাটাতে পারবেন প্রতি ঘন্টায়। একসাথে এটা দিয়ে ধানের পাশাপাশি গম, আখ, ঘাস, ছোট গাছও কাটতে পারবেন। এটার পার্টস গুলো বাংলাদেশেই পাওয়া যাবে।

২) Yanmar Combine Harvester AG600 হারভেস্টার ধান কাটার মেশিনঃ-

  • Yanmar Combine Harvester AG600 হারভেস্টার ২৯,৫০,০০০/- (উনত্রিশ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা। 
  • কোম্পানিঃ Aci x Yanmar যৌথ কম্পানির কাজ
  • প্রতি ঘন্টায় কাটা যাবে ১ একর জমির ধান।
  • ইঞ্জিন মডেল 4TNV98-RCC2
  • মেশিনের ওজন ২৮৭০ কেজি।
বিশেষ বিবরণঃ মেশিনটি শুধু দামেই না কাজেও অনেক বড়। এই মেশিনে শুধু ধান কাটবে না। সেটাকে খর থেকে আলাদা করে সরাসরি বস্তায় বড়ে দিবে। এটা চালানো খুব কঠিন না হলেও আপনাকে ৩-৪ দিন সময় নিতে হবে মেশিনটার সব বুঝতে। এবং মেশিনটা অনেক টেকসই।

৩) 1.3 HP ধান কাটার মিনি মেশিনঃ-

  • 1.3 HP মিনি ধান কাটার মেশিনের দাম ২০,০০০/- (বিশ হাজার) টাকা। 
  • প্রতি ঘন্টায় কাটা যাবে ১ বিঘা  জমির ধান।
  • ১/প্রতি ঘন্টায় পেট্রোল লাগবে ৫০০ গ্রাম।
  • মেশিনের ওজন ৯ কেজি।
বিশেষ বিবরণঃ মেশিনটি একটি মিনি ধান কাটার মেশিন। এটা আপডেট মডেল। তবে মার্কেটে এটা খুব কম পাওয়া যাচ্ছে৷ আশা করি মোটামুটি ভালোই কাজ করবে। 

এগুলো ছাড়াও বাংলাদেশে আরো কিছু ধান কাটার মেশিন আছে। তবে সবচেয়ে বেশি চলছে এই মেশিন গুলো। বাজারে এগুলোর অনেক কপি আছে, সেগুলো আপনাদের জন্য ভালো হবে না। বলেছিলাম মিনি ধান কাটার মেশিন এবং হারভেস্টার ধান কাটার মেশিন সম্পর্কে বলে দিবো, নিচে বিস্তারিতভাবে লিখে দিলাম।

মিনি ধান কাটার মেশিনঃ-

মিনি ধান কাটার মেশিন গুলোর ওজন ৮ - ১৫ কেজি  হয়ে থাকে। মিনি ধান কাটার মেশিনের দাম ১৫ হাজার থেকে ২২ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

হারভেস্টার ধান কাটার মেশিনঃ-

এগুলোর মধ্যে অনেক সুবিধা থাকে। যেমনঃ ধান কাটা থেকে ধান পরিস্কার করে বাড়িতে দিয়ে আসতে পারে৷ এগুলো একপ্রকার গাড়ির মতো এগুলোতে চাকা থাকে৷ হারভেস্টার ধান কাটার মেশিন এর দাম ২২ লক্ষ টাকা থেকে শুরু করে ৩০ লক্ষ টাকা অবধি হতে পারে।

মিনি হারভেস্টার ধান কাটার মেশিনঃ-

এগুলোর সব কিছুই হারভেস্টার মেশিন এর মতো। শুধু সাইজ ছোট হয়। মিনি হারভেস্টার ধান কাটার মেশিন এর দাম ৬০ হাজার থেকে ৩ লক্ষ টাকা হতে পারে।

পরিশেষেঃ 
সময়ের সাথে আধুনিকতার সাথে মিলে চলতে হলে কৃষকদের এখন এসব যন্ত্রের অনেক প্রয়োজন। যদি বাংলাদেশে আরো ভালো মানের ধান কাটার মেশিন বাজারে আসে তা হলে সেগুলো এখানে দিয়ে দেওয়ার চেষ্টা করবো।
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url